ভারত ভ্রমনে শীর্ষ ১০টি স্পট

আমাদের প্রতিবেশী দেশ ভারতে এমন কিছু রোমাঞ্চকর স্থান আছে যা অন্য দেশের তুলনায় ভালো এবং কম খরচে যাওয়া যায়। অনেক এ হয়ত ভাবেন যে  বিদেশে ভ্রমণ করার জন্য প্রচুর অর্থ ও সময় প্রয়োজন ।ভারতে বিশ্ব বিখ্যাত অনেক জায়গা আছে যার মধ্যে শীর্ষ ১০টি স্পট নিয়ে আপনাদের সামনে তুলে ধরছি

.কাশ্মীর : কাশ্মীরকে ‘পৃথিবীর স্বর্গ’ বলে আখ্যায়িত করা হয়ে থাকে্‌ । অনেক রঙিন রঙিন বাগান গুলো পরিদর্শন করতে পারেন ।লেকে কায়াক রাইড নিতে পারেন

.  শিমলা :  স্বচ্ছ-শুভ্র বরফ নিয়ে প্রিয়জনের সঙ্গে খুঁনসুটিতে মেতে উঠতে চাইলে ঘুরে আসতে পারেন ভারতের শিমলা ।প্রিয়জনকে নিয়ে স্বর্গসুখে গা এলিয়ে দিতে পারবেন। হিম-শীতল আবহাওয়ায় এক ধরনের রোমাঞ্চ অনূভব করেন শিমলার দর্শনীয় স্থানগুলো. গিয়ে দেখতে পারেন -জাখু পাহাড় ও জাখু মন্দির, ভ্যাইসরিগেল লজ । জাখু পাহাড় হল শিমলার সর্বোচ্চ শৃঙ্গ এবং পারিপার্শ্বিক ভূ-প্রকৃতির এক অত্যাশ্চর্য নিদারুণ দৃ্শ্য 

.কুর্গ: কফি-র জন্য বিখ্যাত, কর্নাটক রাজ্যের একটি সুন্দর পর্যটন কেন্দ্র হলো কুর্গ বা কোড়াগু । সুবিস্তীর্ণ মালভূমির মধ্যে রাবার, কফি, আর কোকর বাগিচা সৌন্দর্য বাড়িয়েছে অতীতের কোডাবা উপজাতিদের বীরভূমি কুর্গের।বিশ্বখ্যাত কফির গন্ধে সুবাসিত থাকে কুর্গের আকাশ বাতাস। রাজধানী মাদিকেরিকে কেন্দ্র করে পর্যটকদের আনাগোনা। সারাবছর আবহাওয়া মনোরম থাকলে শীতের রাতে কুয়াশায় ঢাকা নীলচে পাহাড়। উঁচু-নিচু পাহাড়, আঁকাবাঁকা পথ, বিরামহীন ছোট-ছোট ঝরনা, নদী, একরের পর একর জমিতে কফি চাষ  যেন জলছবি।

. উদয়পুর: উদয়পুর ভারতের ত্রিপুরা রাজ্যের একটি শহর এবং পৌর কাউন্সিল। ত্রিপুরা সুন্দরী মন্দিরের জন্য এই শহর বিখ্যাত, ত্রিপুরিশ্বরী মন্দির নামেও পরিচিত।

.কেরালা:  কেরালা, ঈশ্বরের নিজস্ব দেশ (গড’স ওন কাওন্ট্রি)ভারতের একটি অন্যতম প্রধান আকর্ষক পর্যটন স্থল। ভারতের কেরালা রাজ্যের বিভিন্ন দর্শনীয় স্থান. কেরালার ইতিহাস এর বাণিজ্যের সঙ্গে নিবিড়ভাবে সম্পর্কযুক্ত যা সাম্প্রতিক সময়কাল পর্যন্ত মশলার বাণিজ্যকে কেন্দ্র করেই আবর্তিত হত। ভারতবর্ষের মশলা উপকূল হিসেবে খ্যাত কেরালাঅতীতে গ্রীক, রোমান, আরবীয়, চীনা, পর্তুগীজ, ওলন্দাজ, ফরাসী এবং ইংরেজ পর্যটক ও ব্যবসায়ীদের জন্য ভারতের অতিথি সেবকের ভূমিকা পালন করত।

.জয়সালমের:  শহরের বেশিরভাগ পুরানো স্থাপত্য হলুদ বেলেপাথর দ্বারা নির্মিত বলেই এর নামকরন হয় জয়সালমের গোল্ডেন সিটি। শহরের বিভিন্ন দর্শনীও স্থানগুলোর মধ্যে অন্যতম হল জয়সালমের ফোর্ট বা জয়সালমের দুর্গ (Jaisalmer Fort), পুরাতন বিভিন্ন আশ্রয়স্থল এবং বড় বড় প্রবেশদ্বার। জয়সালমের ফোর্ট – গোল্ডেন ফোর্ট বা স্বর্ণ দুর্গ নামেও পরিচিত।

.নৈনিতাল: নৈনিতাল ভারতের উত্তরাখণ্ড অঙ্গরাজ্যের একটি শহর। এখানকার পর্বতগুলির চূড়া থেকে দৃশ্যমান ভূ-দৃশ্যাবলি অসাধারণ। দক্ষিণে রয়েছে বিস্তীর্ণ সবুজ সমভূমি আর উত্তরে তাকালে দেখা যাবে বরফাবৃত হিমালয়ের কেন্দ্রীয় পর্বতগুলির সারি (নন্দা দেবী, ত্রিশূল এবং নন্দা কোট যাদের মধ্যে অন্যতম)। মনোরম এবং রোমান্টিক পাহাড়ের স্টেশন,খানে আপনি আকর্ষণীয় হ্রদ, সুন্দর দৃশ্য এবং আরো অনেক কিছু উপভোগ করতে পারবেন।

 . উটি: উটি ভ্রমণের সবচেয়ে মনোরম সফরের অভিজ্ঞতা টয়ট্রেনের যাত্রা। পাহাড়ী ঢাল বেয়ে এগিয়ে গেছে টয়ট্রেনের পথ। সবুজে ঢাকা ঢেউ খেলানো পাহাড়। অপূর্ব সে দৃশ্য। দেখলে চোখ জুড়িয়ে যায়। সুন্দর তো বটেই, দূষণের লেশমাত্র নেই। চারদিকে সুন্দর, মনোরম, পরিষ্কার-পরিচ্ছন্ন পরিবেশ। রয়েছে অনেকগুলি দর্শনীয় স্থান

. গোয়া:চমৎকার প্রাকৃতিক দৃশ্য, রূপালি সুবর্ণ সৈকত, সবুজ পাহাড়, মুখে জল আনা সুস্বাদু সামুদ্রিক খাদ্য এবং অন্যান্য দৃশ্যমান এবং অলীক সৌন্দর্যের আশীর্বাদপ্রাপ্ত একটি আকর্ষণীয় স্হান হল গোয়া। গোয়ার একটি ভ্রমণ শরীর তথা আত্মাকে সতেজ করে তোলে। সাগর, বালি, সূর্য ও সমুদ্র তরঙ্গে আছড়ে পড়া জলোচ্ছাস সহৃদয় ভাবনাহীন মানুষের দ্বারা পরিপ্লুত গোয়া একটি আদর্শ সৈকত গন্তব্য। নারকেল গাছের সারিযুক্ত সমুদ্র সৈকত, সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য এবং অক্লান্ত উৎসবের মেজাজ সহ গোয়া ভ্রমণ সারা বিশ্ব জুড়ে পর্যটকদের আকর্ষণ করে।

১০. আন্দামান: ভ্রমণপিপাসুরা পৃথিবীটাকে ঘুরে দেখতে চায়। জয় করতে চায় সারা বিশ্বকে। তেমনি অজানা রহস্যে ঘেরা আন্দামান । শ্বেত বালুকাময় সৈকত আর স্বচ্ছ কাচের মতো পানি আপনাকে আন্দামানে যাওয়ার আনন্দ বাড়িয়ে দিবে।

Top