লন্ডনে নয়া হাইকমিশনার হলেন সাঈদা মুনা তাসনিম

47134100_601564016928034_2858497934616428544_n.jpg

যুক্তরাজ্যের রাস্ট্রদূত আমাদের চট্টগ্রামের মেয়ে ইন্জিনিয়ার সাঈদা মুনা তাসনিম আপার সাথে আজকে সংসদ ভবনে । যুক্তরাজ্যের হাইকমিশনার হিসেবে যোগ দেওয়ার আগে মাননীয় প্রধান মন্ত্রীর সাথে দেখা করতে তার সংসদ সচিবালয় আসেন আজকে ।

চট্টগ্রাম সীতাকুণ্ডের মেয়ে সাঈদা মুনা তাসনিম যুক্তরাজ্যে বাংলাদেশের নতুন হাইকমিশনার নিয়োগ পেয়েছেন। তিনি থাইল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করে আসছিলেন। সোমবার (২২ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহিঃপ্রচার ও অণুবিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে সাঈদা মুনা তাসনিমের এ নিয়োগের সিদ্ধান্ত জানানো হয়।

সাঈদা মুনা তাসনিম নতুন দায়িত্বে নাজমুল কাওনাইনের স্থলাভিষিক্ত হচ্ছেন। তার বাড়ি সীতাকুণ্ড উপজেলার ১ নং সৈয়দপুর ইউনিয়নে। সাঈদা তাসনিম বিসিএস পররাষ্ট্র ক্যাডারের ১১তম ব্যাচের কর্মকর্তা হিসেবে চাকরিতে যোগ দেন। পেশাগত জীবনে তিনি জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন এবং লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে বিভিন্ন পদে অত্যন্ত দক্ষতা ও আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করেন।
পররাষ্ট্র মন্ত্রণালয়ে জাতিসংঘ অণুবিভাগের মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন সাঈদা তাসনিম। তিনি বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে ১৯৮৮ সালে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক এবং পরে যুক্তরাজ্যের লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে জনকূটনীতি ও পরিকল্পনায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। কিন্তু সরকারি চাকুরীজীবী (অতিরিক্তি সচিব) বাবার আগ্রহে পাবলিক সার্ভিস পরীক্ষায় বসেন তিনি।
বিসিএস একাদশ ব্যাচে মেধা তালিকায় দ্বিতীয় স্থান অধিকার করে যোগ দেন পররাষ্ট্র ক্যাডারে।তাসনিম পররাষ্ট্র ক্যাডারে যোগ দেন ১৯৯৩ সালে। পরের বছর বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে বুনিয়াদি প্রশিক্ষণে সব ক্যাডারের মধ্যে প্রথম হয়ে অর্জন করেন রেক্টরস অ্যাওয়ার্ড।
প্রায় দু’যুগ ধরে কূটনীতিক জীবনে পালন করে চলেছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ সব দায়িত্ব। ব্যক্তিগত জীবনে সাঈদা মুনা তাসনিম তিন সন্তানের জননী।

Top